Get the latest information from us about COVID-19

আপনি ডাক্তার সম্পর্কে জানতে চান?

প্রশ্ন জিজ্ঞাসা করা আপনার ডাক্তারের সাথে ভাল যোগাযোগের চাবিকাঠি। আপনি যদি প্রশ্ন না করেন, তাহলে তিনি ধরে নিতে পারেন আপনি ইতিমধ্যেই উত্তর জানেন বা আপনি আরও তথ্য চান না। ডাক্তার একটি নির্দিষ্ট প্রশ্ন বা বিষয় উত্থাপন করার জন্য অপেক্ষা করবেন না; তিনি বা তিনি জানেন না এটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। সতর্ক হও. আপনি যখন কোনো শব্দের অর্থ জানেন না (যেমন অ্যানিউরিজম, হাইপারটেনশন বা ইনফার্কট) অথবা নির্দেশাবলী পরিষ্কার না হলে প্রশ্ন করুন (উদাহরণস্বরূপ, খাবারের সাথে ওষুধ খাওয়ার মানে কি খাবারের আগে, সময় বা পরে?)।

মেডিকেল পরীক্ষা সম্পর্কে জানুন।

কখনও কখনও, ডাক্তারদের রক্ত ​​পরীক্ষা, এক্স-রে, বা অন্য পদ্ধতিগুলি করতে হয় কি ভুল তা খুঁজে বের করতে বা আপনার চিকিৎসার অবস্থা সম্পর্কে আরও জানতে। কিছু পরীক্ষা, যেমন প্যাপ টেস্ট, ম্যামোগ্রাম, গ্লুকোমা পরীক্ষা এবং প্রোস্টেট এবং কোলোরেক্টাল ক্যান্সারের জন্য স্ক্রীনিং, লুকানো চিকিৎসা সমস্যাগুলি পরীক্ষা করার জন্য নিয়মিত করা হয়।

একটি মেডিকেল পরীক্ষা করার আগে, আপনার ডাক্তারকে ব্যাখ্যা করতে বলুন কেন এটি গুরুত্বপূর্ণ, এটি কী দেখাবে এবং এর জন্য কী খরচ হবে। পরীক্ষার প্রস্তুতির জন্য আপনাকে কী ধরণের জিনিস করতে হবে তা জিজ্ঞাসা করুন। উদাহরণস্বরূপ, আপনার একটি খালি পেট থাকতে হতে পারে, অথবা আপনাকে একটি প্রস্রাবের নমুনা প্রদান করতে হতে পারে। জিজ্ঞাসা করুন কিভাবে আপনাকে পরীক্ষার ফলাফল সম্পর্কে অবহিত করা হবে এবং তারা আসতে কতক্ষণ সময় নেবে।

একটি মেডিকেল পরীক্ষার আগে আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করতে প্রশ্ন করুন।

  • পরীক্ষা কেন করা হচ্ছে?
  • পরীক্ষা কি পদক্ষেপ জড়িত? আমি কিভাবে প্রস্তুত হতে হবে?
  • কোন বিপদ বা পার্শ্ব প্রতিক্রিয়া আছে?
  • আমি কিভাবে ফলাফল খুঁজে বের করব? ফলাফল পেতে কতক্ষণ লাগবে?
  • পরীক্ষার পর আমরা কী জানব?

ফলাফলগুলি প্রস্তুত হলে, নিশ্চিত করুন যে ডাক্তার আপনাকে সেগুলি কী বলে এবং তারা কী বোঝায় তা ব্যাখ্যা করে৷ আপনি আপনার ডাক্তারের কাছে পরীক্ষার ফলাফলের একটি লিখিত অনুলিপি চাইতে পারেন। যদি পরীক্ষাটি একজন বিশেষজ্ঞ দ্বারা করা হয়, তাহলে ফলাফলগুলি আপনার প্রাথমিক ডাক্তারের কাছে পাঠানোর জন্য বলুন।

আপনার রোগ নির্ণয় এবং কি আশা করতে হবে তা নিয়ে আলোচনা করুন।

একটি রোগ নির্ণয় আপনার রোগ বা শারীরিক সমস্যা চিহ্নিত করে। আপনি যে লক্ষণগুলি অনুভব করছেন এবং শারীরিক পরীক্ষা, পরীক্ষাগারের কাজ এবং অন্যান্য পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে ডাক্তার একটি রোগ নির্ণয় করেন।

আপনি যদি আপনার চিকিৎসার অবস্থা বুঝতে পারেন, তাহলে আপনি চিকিত্সা সম্পর্কে আরও ভাল সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারেন। আপনি যদি জানেন কি আশা করতে হবে, তাহলে এই অবস্থার সাথে মোকাবিলা করা আপনার পক্ষে সহজ হতে পারে।

ডাক্তারকে আপনার অবস্থার নাম বলতে বলুন এবং কেন তিনি মনে করেন আপনার কাছে এটি আছে। এটি আপনাকে কীভাবে প্রভাবিত করতে পারে এবং এটি কতক্ষণ স্থায়ী হতে পারে তা জিজ্ঞাসা করুন। কিছু চিকিৎসা সমস্যা কখনোই পুরোপুরি দূর হয় না। এগুলি নিরাময় করা যায় না, তবে তাদের চিকিত্সা বা পরিচালনা করা যেতে পারে।

আপনার নির্ণয়ের বিষয়ে আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করার জন্য প্রশ্ন।

  • কি কারণে এই অবস্থা হতে পারে? এটা কি স্থায়ী হবে?
  • কিভাবে এই অবস্থার চিকিত্সা বা পরিচালিত হয়? আমার জীবনে দীর্ঘমেয়াদী প্রভাব কি হবে?
  • আমি কিভাবে আমার অবস্থা সম্পর্কে আরও জানতে পারি?

আপনার ওষুধগুলি বুঝুন।

আপনার ডাক্তার আপনার অবস্থার জন্য একটি ওষুধ লিখে দিতে পারেন। নিশ্চিত করুন যে আপনি ওষুধের নাম জানেন এবং কেন এটি আপনার জন্য নির্ধারিত হয়েছে তা বুঝতে পারেন। আপনার কত ঘন ঘন এবং কতক্ষণ এটি গ্রহণ করা উচিত তা ডাক্তারকে লিখতে বলুন।

অন্য কোন বিশেষ নির্দেশাবলী সম্পর্কে নোট করুন। আপনি যদি অন্যান্য ওষুধ গ্রহণ করেন তবে নিশ্চিত করুন যে আপনার ডাক্তার সেগুলি কী জানেন, তাই তিনি ক্ষতিকারক ওষুধের মিথস্ক্রিয়া প্রতিরোধ করতে পারেন। অন্য কোনো ওষুধ গ্রহণ করার আগে আপনার ডাক্তারের অফিসের সাথে চেক করুন।

আপনার ওষুধ কাজ করছে বলে মনে হচ্ছে না বা এটি সমস্যা সৃষ্টি করছে কিনা তা ডাক্তারকে জানান। আপনি যদি আপনার ওষুধ খাওয়া বন্ধ করতে চান তবে প্রথমে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

আপনি যে সমস্ত ওষুধগুলি গ্রহণ করেন এবং কখন সেগুলি গ্রহণ করেন তার একটি চার্ট রাখা আপনার সহায়ক বলে মনে হতে পারে। ওষুধের ওয়ার্কশীট ডাউনলোড, প্রিন্ট এবং কপি করুন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

No Related Post